Agriculture University Admission All Information 2022

Agriculture University
Admission Info

Ad 970X98
Ad 970X98

Agriculture University Admission Full Specification

Admission Timeline

আবেদন গ্রহণ শুরু২ মে ২০২১
আবেদন গ্রহণ শেষ ১০ জুন ২০২১
ভর্তি পরীক্ষা তারিখ৩১ জুলাই ২০২১
পরীক্ষা শুরু১১ঃ০০ am
পরীক্ষা শেষ১২ঃ০০ pm
ফলাফল প্রকাশ৫ অগাস্ট ২০২১
আবেদন ফী১০০০ ৳

Seat Distribution

ক্রমিক নংবিশ্ববিদ্যালয়ের নামআসন সংখ্যা
1বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ১১১৬
2বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর৩৩০
3শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা৭০৪
4সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট৪৩১
5পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী৪৪৩
6চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম২৪৫
7খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা১৫০
সর্বমােট =৩৪১৯

Qualifications to Apply

২০১৭/২০১৮ সালে এসএসসি/সমমান এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি/সমমানের পরীক্ষায় যারা বিজ্ঞান বিভাগ হতে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সহ উত্তীর্ণ হয়েছে, কেবলমাত্র তারাই আবেদন করতে পারবে।

আবেদনকারীর এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.০০ থাকতে হবে। জিসিই O এবং A লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় বিজ্ঞানের অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষার প্রতিটিতে ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

মোট আসন সংখ্যার ১০ গুণ প্রার্থীকে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সমূহে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তিতে মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংগ্রহণের সুযোগ প্রদান করা হবে।

Mark Distribution

❖ উচ্চ মাধ্যমিক স্তরের সর্বশেষ কোর্সগুলির পরে নৈমিত্তিক প্রশ্ন ইংরেজি, জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত থেকে সেট করা হবে। নৈমিত্তিক প্রশ্ন (এমসিকিউ) পদ্ধতিতে লিখিত পরীক্ষার প্রশ্নপত্রগুলি বাংলা এবং ইংরেজী ভাষায় প্রস্তুত করা হবে।

❖ 0.25 প্রতিটি ভুল উত্তরের জন্য কর্তন করবে।

বিষয়নম্বর
ইংরেজি১০
প্রাণিবিদ্যা১৫
উদ্ভিদবিদ্যা১৫
পদার্থবিজ্ঞান২০
রসায়ন২০
গণিত২০
মোট নম্বর১০০


How to Apply

আবেদন প্রক্রিয়া

১. আবেদনের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য www.admission-agri.org ওয়েবসাইটে পাওয়া যাবে। ওয়েবসাইট ভর্তির নির্দেশিকা অনুসারে আপনাকে অনলাইন আবেদন ফর্মটি পূরণ করতে হবে।

২. প্রার্থীকে মোবাইল ফোন নম্বর হিসাবে নিজের মোবাইল নম্বর দিতে হবে। কারণ পিন / লগইন পাসওয়ার্ড এবং ভর্তি সংক্রান্ত সমস্ত তথ্য এসএমএসের মাধ্যমে সেই নম্বরে প্রেরণ করা হবে।

৩. কোটা আবেদনকারীকে কোটা সম্পর্কিত শংসাপত্রের স্ক্যানকৃত কপি আপলোড করতে হবে। আপনি যদি কোটার আবেদনকারী না হন তবে আপনাকে কোটার পরিবর্তে "জেনারেল" নির্বাচন করতে হবে।

৪. প্রার্থীদের তাদের সুবিধার্থে অনলাইনে আবেদন করার সময় পরীক্ষা কেন্দ্র নির্বাচন করতে হবে। প্রার্থীরা একাধিক পরীক্ষা কেন্দ্র নির্বাচন করতে পারবেন। ভর্তি সংগঠনের জন্য প্রার্থীর পছন্দের আদেশের ভিত্তিতে পরীক্ষা কেন্দ্রটি নির্বাচন করা হবে।

Apply Now



আবেদন ফি জমা দেওয়ার প্রক্রিয়া

আবেদনের ফি 1000 ৳ টাকা। আবেদন ফিটি রকেট, বিকাশ বা নগদের মাধ্যমে প্রদান করতে হবে।

১. আপনাকে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে অর্থ প্রদানের পদ্ধতি হিসাবে রকেট, বিকাশ বা নাগাদ নির্বাচন করতে হবে। তারপরে আপনাকে সেই পৃষ্ঠায় মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করতে হবে যা স্ক্রিনে প্রদর্শিত হবে। তারপরে শর্তাদির সাথে একমত হয়ে পরবর্তী পদক্ষেপে যান।

২. মোবাইল অ্যাকাউন্ট নম্বরে একটি যাচাইকরণ কোড আসবে। এখন আপনার স্ক্রিনে প্রদর্শিত পৃষ্ঠায় যাচাইকরণ কোডটি প্রবেশ করুন।

৩. তারপরে আপনার অ্যাকাউন্টের পিন নম্বর প্রবেশ করে আপনাকে পেমেন্টটি শেষ করতে হবে। যদি অর্থ প্রদান সফল হয় তবে আপনি একটি নিশ্চিতকরণ এসএমএস পাবেন।